Syeda Sultana Sweety

September 16, 2021 1 By JAR BOOK

কবি ও লেখক পরিচিতি

Syeda Sultana Sweety

Student

283/B, Jagannath Shaha Road, Lalbag, Dhaka-1211

মহাকাশে বিমান কেন চলে না?


— সৈয়দা সুলতানা সুইটি 

মাথার উপরে চোখধাঁধানো বিশাল সুনীল আকাশ।

হাজারো পাখির আনাগোনা। পাখির মতো আকাশে উড়ে বেড়ানোর শখ তো আমাদের সবারই আছে। ইশ! আমি যদি পাখি হতাম….সেটা তো কখনো সম্ভব না, কারণ সৃষ্টিকর্তা আমাদের মানুষ হিসেবেই সৃষ্টি করেছেন। “”তাহলে? আকাশে উড়ে বেড়ানোর ইচ্ছাটা কি অপূর্ণই রয়ে যাবে??”” 

এমন চিন্তা থেকেই  অরভিল রাইট এবং উইলবার রাইট দুই ভাই মিলে আবিষ্কার করেছিলেন বিশালাকারের এক  যান্ত্রিক পাখি! যা কিনা মানুষকে তার পিঠে চড়িয়ে উড়ে বেড়ায় আকাশে…

রাইট ভাইদের বদৌলতে  আমরা এখন ঠিকই আকাশে উড়ছি কিন্তু মনের কোণে পাখির মতো ডানা মেলে আকাশে উড়ার স্বপ্নটাতো আর সত্যি হয় না। পাখির মতো ডানা থাকলে হয়তো আমরাও উড়তে পারতাম।

যাইহোক,এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছো আমি কিসের কথা বলছি? 

হ্যাঁ…! “”উড়োজাহাজ”” বা “”বিমান”” এর কথাই বলছি। যদিও বিমানের চেয়ে “”Aeroplane”” বা “”Plane”” শব্দটাই আমাদের কাছে বেশি পরিচিত। বর্তমানে আকাশে কিছুক্ষণ তাকিয়ে থাকলে ১-২ টা প্লেনের দেখা তো মিলবেই। আবার মাঝে মাঝে ভাগ্যে থাকলে দেখা মেলে “”মহাকাশযান”” বা “”Rocket”” এর রেখে যাওয়া পদচিহ্ন (!), ধোঁয়াচিহ্নও বলা যায়….। 

আচ্ছা! আকাশে এত প্লেন-রকেট দেখে কখনো কি ভেবে দেখেছো যে, বিমান শুধু পৃথিবীর আকাশেই চলে কেন? রকেটের মতো মহাকাশে উড়ে বেড়াতে পারে না কেন? কিংবা রকেটকে পৃথিবীর আকাশে ঘুরে বেড়াতে দেখা যায় না কেন??  শুধু মহাকাশেই কেন এদের বিচরণ? 

চলো তাহলে জেনে নেই এর কারণগুলো… 

তোমরা কি কখনো খেয়াল করে দেখেছো? বিমান বা উড়োজাহাজের পাখির মতো দুইটি ডানা থাকে, আর রকেটের কিন্তু কোনো ডানা নেই! 

এরকারণ হলো  উড়োজাহাজ উড়ে বেড়ায় বাতাসে,পাখির নীতি অনুসরণ করে। আর বাতাস থাকে পৃথিবীতে! মহাকাশে তো আর বায়ু মাধ্যম নেই। আর উড়োজাহাজ যেহেতু বায়ু মাধ্যমের উপর ভর করে চলে, তাই বেচারী উড়োজাহাজের আর মহাকাশে উড়ে বেড়ানো হয়ে ওঠে না। 

আর রকেট  তীব্র বেগে বায়ুমণ্ডল ভেদ করে এবং তারপর গতি জড়তার মাধ্যমে চলতে থাকে। আগেই বলেছি, মহাকাশ বায়ুশূন্য, তাই এখানে আর ডানার প্রয়োজন হয় না। আর নিউটনের তৃতীয় সূত্রের তত্ত্ব অনুসারে রকেট চলে। রকেটে জ্বালানী পুড়িয়ে প্রচুর গ্যাস উৎপন্ন করা হয়। রকেটের পিছনের অংশ থেকে গ্যাস প্রচন্ড বেগে নির্গত হওয়ায় গতির বিপরীত  ক্রিয়ায় রকেটকে বিপরীত দিকে ধাক্কা দেয়। ফলে রকেট প্রচন্ড বেগে সামনের দিকে এগিয়ে যায়। 

মূলতঃ  বিমান বা উড়োজাহাজ বায়ু মাধ্যমের উপর ভর করে চলে;তাই মহাকাশে বিমান চলে না। আর রকেট শুধুমাত্র তীব্র বেগে বায়ুমণ্ডল ভেদ করে এবং তারপর গতি জড়তার মাধ্যমে চলতে থাকে অনবরত…।